সুদীপ ব্যানার্জী

 




১.

মান ও সিক্




" গুটিয়ে নিচ্ছি কাগজের প্লেট



এখন থেকে ওখানেই জন্মাবো



খানিকটা অবহেলা বা একলা



টেবিল-ক্লথে



প্রতিশ্রুতি মতো আমিও দূষণ



গাঢ় আমরা নিষিদ্ধ " ---



 [ বিবেক /সূত্রধর  = আমি /আমি ]







( সানাই, হার্মোনিয়াম, প্যান্ডেল, মাদুর, চাটাই, আইনক্স)









আমি ||  আমার পাশের ফ্ল্যাটে আমি থাকেন। লিফটে উঠতে নামতে, চোখাচোখি হয়। কথা বলি না। স্বাভাবিক।আমি ওনার নামও জানি না। নেমপ্লেটটাতে তাকালে আমারই নাম দেখি। স্ট্রেঞ্জ। চোখের ডাক্তারের খোঁজ নিতে হবে। " দিশা"র নাম্বারটা...













আমি ||   চোখ বন্ধ করলে যাকে দেখি, আয়নায় তাকে দেখি না। কোথায় গেল সে?  লুকোচুরি খেলতে গেলে আমার হিস্ পেয়ে যেতো ছোটবেলায়। ভাল লাগে না... অন্ধকার... এই তো ছুঁলাম।  আমার আলো ভাল লাগে না।









  আমি   ||    দেখো,  জোর করলে আলোর কথাই বলতে হয়। তীব্র আলোর পাশে বসে তুমি যখন অক্ষর পাগল হও , দাগ টেনে টেনে সরু নদী থেকে দেখা তুলে আনো, কয়েক ফুট গভীর খাদান থেকে তুলে আনো উচ্চারণের ভগ্নাবশেষ -- সেই বেদাগ  ছায়ায় মাদুর পেতে জিরোনো আমার অভ্যেস  -- যে অভ্যেসে চামড়া থেকে ভুরু, মাপা হয়েছে তোমার স্কেলে, তোমার গতর, তোমার পোর্ট্রেট, তোমারই মানিব্যাগ  ছিঁড়েখুঁড়ে। চমকায়নি তাতে একটা প্রতিবিম্ব বা অঘটনের জেরক্স।









আমি || শুনুন, নিরাশার কোনও নেগেটিভ রাখা নেই ফাইলে। এ্যালবামে বা কোনও খাঁজের দ্বীপ উপদ্বীপ অধ্যায় মুখস্ত নেই আমার। এখানে চিরুনি চালিয়েছেন আপনি , চুলের ঘনত্বে বুলিয়েছেন  অল্প তাকানোর প্রতিশ্রুতি। আর শুতে যেতে যেতে হেসেছেন  টিকে থাকার রসিকতায়।প্রতিদিন খোরাক হওয়াটা তপস্যা , কালেক্টিভ ও একার।









আমি || অথচ ঠিক একাটি হয়ে শুনছি তার প্রাণসঙ্গীত, রক বা ডিলনের তালে নাচবে এমন ডিস্কো থেক ব্রেনের বাঁ দিকে। প্রচন্ড কানেকশন।  হাঁ করে তুলে নিচ্ছে ডেন্টিস্টের দোকানের নকল দাঁত। বুড়োটে ইজি চেয়ারে যিনি বসছেন তিনি তিনপুরুষের ছায়া ছায়া মেহগনি কাঠ, সূক্ষ্ম নক্সা। শেকড় থেকে উপড়ে ফেলার যন্ত্রণা জানেন। অথচ টানছে কেউ, শব্দ হচ্ছে না, চুপচাপ সার্জন, আমিটাকে তুলে বাদ দিচ্ছে --- শাবল, গাঁইতি, মরফিন নেই।









আমি || আরে, এই বিচ্ছিন্নতায় রক্ত লেগে।  রক্তের আমি মন পড়িনি। মনের রক্ত দেখতে কালো কালো। মিলিয়ে দেখবো স্যাম্পেল, দুটি আলাদা কেস এ্যাম্পুলে। মাঝে মাঝে কী যে হয়। সে আর সে মিলে আমি হয় না। প্যাথোলজিকাল ব্রাদার আমরা। এক সাথে তবু পা ফেলি না। না কি ফেলি?  এ ওকে লুকিয়ে। 



আমি ||   আমাদের বিস্মৃতিগুলো কমন নিয়ে যে ফ্যাক্টরটা সলভ করলুম এই মাত্র তার রাইট হ্যান্ড সাইড আর লেফট্ হ্যান্ড সাইড মিলবেই। না হলে বাড়িটা বাসা হবে না।



( ডুয়েট গান) 



 (নেপথ্যে নাচ)



( পঞ্চরস)



(আলকাপ) 



( খ্যামটা) 



(ছৌ) 







প্রত্যাবর্তনটি ঘোলাটে 



জলের মাছ  



উপরন্তু



আপনিটি মুখ খুলছেন   



নানা চাহিদায়    



না-হেঁটে দখল   



মৌজায়



নাভিশ্বাস  



থলি  



অল্প



দোলানোর



ব্যতিক্রম



কাঁহাতক



ওগরাবে



বীজ   



জল



ট্যাঁরা ট্যাঁরা টা

টাটাক টা

টা টাটা

ট্যাঁরাক







লে পচা!!!! ... খতম।।।।৷ 

















  নষ্টামি / আমি



সুদীপ ব্যানার্জী 



জনান্তি / আমি / নষ্টামি =......... নেবে কি নেবে না কাজলা আখ্যান / তুলে নেওয়া আষাঢ় থেকে দু-বিন্দু স্থল / তার অন্তরীক্ষে ঘোরার  ড্রোন... 



সে/ (কে???)  =......... ক্যামেরার মেরুদন্ডে ফ্লেক্সিবল এক ফুঁ...



আমি (???)= পিশাচ...



নষ্টামি ( নট্ সিওর) =........ আপনিও খুঁটেছেন ড্রামা /ড্রপসিনে/কেঁদেছেন  /   সোনালি হরিণ   /পাননি... 



আমি ( বোধহয়)  = ............ সিঁধকাটা ত্বক /ক্ষীণ /

ক্ষতে হাত বোলানো/ বিষিয়েছেন

টক্সিন...



সে (!!!!????) = পিশাচ......





 [ কনভার্সেশন ]



        ||



"আমরা কথা বলবো একদিন। এক মনে।একাত্ম ভাবনা থেকে চলকে পড়বে শরীরের আলগা প্লাস্টার, ভারসাম্য।একে অপরকে ফ্লাইং কিস ছুঁড়ে একাট্টার তৃণভূমিতে চরে বেড়াতে বেড়াতে মুখ তুলে গোবেচারা  চিবিয়ে নেব টেনসন, দ্বিধা, দ্বিচারিতা, আর মুখ মুখোশের আঁশ। ডিভাইন সেই লোমওঠা। গ্লোরি। আর মানবিক ফেস্টুন কাঁধে এঁকে যাব বিশুদ্ধ ফুল, পবিত্র গন্ধ আর দেবতামার্কা মৃদু চোখ। "



    °

    ° 

    0

    . 

    . 



[ সলিলোকি ]



‌‌\\

°°°°°

 °

 . 



0



 "জামা পরা আমি আর উলঙ্গ নষ্টামির মাঝে কোনও ফ্লাইওভার নেই।টুইন টাউনে একটিই ভ্রূণ, বেঁচে গেছে। আর মরালিটি, মাইফুট, একটা লিকলিকে মোমবাতি জ্বেলে গেছে শরীরে , আর সেই থেকে জোনাকিপোকাগুলোকে কীট ভেবে অন্ধকার কোটরে কার আলো, কে দিল, কে পেল'র মাঝরাতে স্লিপিং পিল (গর্ভনিরোধক? ) খেয়ে জেগে থাক তুই। নিজের জেলে / জলে / তেলে ( এই চিহ্নে বাঘ হন)  তুইই বন্দী, নাটশেলে বিভূতি ( পাফ্, পাউডার, পাপ, পাওলি...)  পাতি কদমফুল,  চুল আঁচড়াস, টয়লেট পেলে।"

.

.

.



[ ডায়ালগ ]





এমনই মজবুত জুড়েছি আমি আর নষ্টামি , ছাড়ে না বডি আমার, অথচ পোল এ্যাপার্ট মাধুকরি। আমি। আমি। আমি। উচ্চারণ ডাউটফুল। কিছু স্নায়ু মগজে মেঘের মতো উঁকি দিলে বৃষ্টি নামে চেরাপুঞ্জি । আর ছাতা মাথায় ও  যেন সেই এভারচেঞ্জিং দার্জিলিংএর বঞ্চিত ব্যালকনি, ঝাঁট পড়েনি। আমি রোদ হাসি, সে থান্ডার, আমি নোট, নষ্টামি উসেইন বোল্ট  --- সে আদিম দ্রিমদ্রিম, প্রিমিটিভ বুনো কালোকোলো , আর আমার বাইফোকাল সোনালি সকাল। এমনই কন্ট্রারিতে এ আঁকে ছবি তো ও দোমড়ায় কাগজের ফালি। ডাস্টবিন।জাস্ট টু কিপ ক্লিন... ( বসত করে কোন জনা?  না না ন্না না না...) 



°°°°°°°°°°°



[ কনসাশ ]



 °

°°

°°°

0



" আমাদের বসা দরকার। গোল টেবিলে। বা মন্দিরের সিঁড়িতে, ঈদগাহের পাঁচিলে। এই যে আমার ধর্ম, আমার কালচার, আমার হেরিটেজ --- তার মাঝে কে তুই আলপিন, বেলুন ফাটানোর তালে উদাসীন আলুছোলা খেতে খেতে থমকাস ডি.এন.এর স্থির স্থির চির চির পাথরে? 



0

00

000



[ ইগো ]



×

×

×

×



এভাবে ফিরিয়ে দিয়ে ক'টা রুটমার্চ রুখবেন /////////

নোনতা সাগরে...... মৌতাত স্টেশনে/

হাত ধরে সুরতোলা গাইবেন লালমাটি

জিন্সে /// টেবিলে ডিনারের ///খয়রাতি

একঝাঁক নেভা লিখে  @  জ্বলবেন আভেনে ------

আর মুছছেন ডেবিটে = খালিপেট পোড়া পোড়া 



||



তাকাবেন, সোজাসুজি

======================



[ স্রোতে ভেসে গেল ]



~~~~~~~~~~~~~~~~.......

~~~~~~~~~~~~~~~~.......

অথচ আমাদের যজ্ঞের ঘোড়া পাঁইপাঁই ছোটা বিপরীত। গভীর রাত।একসাথে ঘুমোই, একছাদের নীচে, একই রাতপোশাক। ঝিনুকে, ফ্যানাতে, ডাবের খোলকে আমাদের বিস্তার... টিমটিম... 







মন জিনিস

সুদীপ ব্যানার্জী  





আমি আর আমার মন। স্ট্রাগল।দিনের পর দিন ভিমরুল কামড়াচ্ছে। সুড়ুৎ করে টেনে নিচ্ছে মাঝবয়েসী রক্ত। আমি একটি একঘরে হয়ে যাওয়া জন্তু। মানাচ্ছে না। বিরক্তিকর লাগছে। হামলার পর হামলা করছে সে।  বিষাক্ত ছোবল , নার্ভে ছুরি , মরফিন, গ্যাসোলিনের নেশাক্লান্ত স্রোত। দখলের আমিটার ময়লা ঘাঁটা আর আঁচড়ানো। চারপাশের  মুখ থুবড়ে ভেঙে পড়ছি আমি আর আরেক আমি  শিস দিতে দিতে চলেছে পাশের গলি। এ হেল উইদিন আর হেল উইদাউট। 

কাদা, কাঁটাতার, হিংসেয় ভর্তি  , মরা আশার যন্ত্র কুরে খাচ্ছে মন । চিৎকার করছে, "এ্যাই ব্যাটা, ওঠ। লড়তে হবে।"

মন্তব্যসমূহ